Sheikh Mujibur Rahman
Sheikh Fajilatunnesa Mujib

agricultural University, Mymensingh

college image preview1 college image preview1 college image preview1 college image preview1 college image preview1 college image preview1
college image preview2 college image preview2 college image preview2 college image preview2 college image preview2 college image preview2
college image preview3 college image preview3 college image preview3 college image preview3 college image preview3 college image preview3

About College

Notice Board

Admission Test Results Session 2017-2018

Details

Admission Seat Plan 2017-2018

Details

Admission Circular 2017-2018

Details

Admission

Admission Advertisement

  শিক্ষা কার্যক্রম

* বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ২০০১-০২ ইং শিক্ষাবর্ষ হতে প্রবর্তিত ৪ বছর মেয়াদী ৮টি সেমিস্টারে বিভক্ত নতুন শিক্ষা কারিকুলাম বর্তমানে কলেজের শিক্ষা কার্যক্রমের অন্তর্ভুক্ত করা হয়েছে। বর্তমানে শিক্ষার মাধ্যম ইংরেজি।

* এ পর্যন্ত কলেজ থেকে ১৪ (চৌদ্দ) টি ব্যাচ পাশ করেছে যার মধ্যে ১ম হতে ১২ম ব্যাচের অধিকাংশ ছাত্র-ছাত্রী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদ হতে এম.এস কোর্স সম্পন্ন করেছে। ১৩ম ও ১৪তম ব্যাচটি মাৎস্য বিজ্ঞান অনুষদ,বাকৃবিতে এম.এস কোর্স এ অধ্যয়নরত রয়েছে। কলেজের ১৫তম ব্যাচটি চুড়ান্ত সেমিস্টারে অধ্যয়নরত আছে।

  ভর্তির যোগ্যতা

* ২০১৪/২০১৫ সালে এসএসসি/সমমান এবং ২০১৬/২০১৭ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় বিজ্ঞান গ্রুপ থেকে পাশ করতে হবে।

* এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় ব্যতিত সমষ্টিগতভাবে ন্যুনতম জিপিএ ৯.০ থাকতে হবে।

* এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন, গনিত ও জীববিদ্যা আলাদা বিষয় হিসাবে থাকতে হবে।

  কলেজের সুবিধাবলী

* মাননীয় প্রধানমন্ত্রী ইতি মধ্যে অত্র কলেজটিকে "বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়" নামক একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের জন্য অনুশাসন প্রদান করেছেন।

* বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ-এর অধিভুক্ত বাংলাদেশের একমাত্র ফিশারিজ অনার্স কলেজ।

* বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্য বিজ্ঞান অনুষদের ৪ (চার) বছর মেয়াদী একই কোর্স কারিকুলাম এখানে অনুসৃত হয়।

* কলেজের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী ছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিষয় ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকমন্ডলী কর্তৃক কলেজের শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়।

* বর্তমানে কলেজের ৪ জন শিক্ষক শিক্ষা ছুটি নিয়ে জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়য়ে মনবুগাকাকুশো বৃত্তি নিয়ে পি.এইচ.ডি কোর্স অধ্যয়নরত রয়েছেন।

* অনার্স কোর্স সমাপনের পরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে মাৎস্য গ্রাজুয়েটদের ন্যায় একই সার্টিফিকেট প্রদান করবে।

* ত্রিতল সুদৃশ্য একাডেমিক ভবনসহ ছাত্রদের আবাসন ব্যবস্থা হিসেবে ত্রিতল একটি হল এবং ছাত্রীদের জন্য আলাদা ছাত্রীনিবাস রয়েছে।

* ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রত্যেক ক্লাসরুমে মাল্টিমিডিয়া ও সাউন্ডসিস্টেম বিদ্যমান।

* কম্পিউটার প্রশিক্ষন ল্যাবসহ ব্যবহারিক ক্লাসের জন্য ৫টি ল্যাবরেটরী এবং ৭টি পুকুর রয়েছে।

* প্রতিটি সেমিস্টারে ছাত্র-ছাত্রীদের ব্যবহারিক সম্প্রসারন শিক্ষা কার্যক্রম এর আওত্তায় শিক্ষা সফর ও ফিল্ড ভিজিটের ব্যবস্থা রয়েছে।

* খেলাধুলার জন্য ২টি প্রশস্ত মাঠ রয়েছে।

* চিকিৎসার জন্য কলেজের অনতিদুরে মেলান্দহ থানা সদর হাসপাতাল, মালঞ্চস্থ আলহাজ এম.এ রশিদ মা, শিশু ও চক্ষু হাসপাতাল এবং  ইসলামিক মিশন হাসপাতাল রয়েছে।

  আসন সংখ্যা

বি.এসসি ফিশারিজ (অনার্স ) লেভেল-১, সেমিস্টার-১, জানুয়ারি-জুন/২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে মোট ৯০(নব্বই)টি আসনে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে।

  ভর্তি ফরমের মুল্য

৪০০/- ( চারশত টাকা মাত্র )

  ভর্তি ফরম

২৪ সেপ্টেম্বর ২০১৭ থেকে ০৩ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত কলেজ অফিস হতে উত্তোলন করা ও জমা দেওয়া যাবে। পূরণকৃত ফরম এর সাথে এস.এস.সি এবং এইচ.এস.সি এর নম্বরপত্র ও প্রশংসাপত্রের সত্যায়িত ফটোকপি এবং দুই কপি স্ট্যাম্প সাইজের ছবি সংযুক্ত করতে হবে।

  অন্যান্য প্রাপ্তিস্থান

* যমুনা ফটোস্ট্যাট, কে আর মার্কেট বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহ এবং বিপুল ফটোস্ট্যাট, জব্বার এর মোড়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহ ও বিশ্ব বই ঘর, বকুলতলা , জামালপুর।

** [ডাকযোগে ভর্তি ফরম পেতে হলে নিজ ঠিকানা সম্বলিত ১০( দশ ) টাকার ডাকটিকিট যুক্ত একটি খাম ও অধ্যক্ষ, শেখ ফজিলাতুন্নেসা মুজিব ফিশারিজ কলেজ, মেলান্দহ, জামালপুরের অনুকুলে ৪০০( চারশত ) টাকার পোস্টাল অর্ডার প্রেরন করলে ভর্ত্তি ফরম ডাকযোগে পাঠানো হবে।]

** ওয়েবসাইট থেকে ভর্তি ফরম ডাউনলোড করা যাবে। এক্ষেত্রে অধ্যক্ষ, শেখ ফজিলাতুন্নেসা মুজিব ফিসারিজ কলেজ, মেলান্দাহ, জামালপুরের অনুকুলে ৪০০( চারশত ) টাকার পোস্টাল অর্ডার পূরণকৃত ফরম এর সাথে সংশ্লিস্ট কাগজপত্র সহ প্রেরন করতে হবে।

  ভর্তি পরীক্ষা ও ফলাফল

১। উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রম অনুসরনে পদার্থবিদ্যা, রসায়ন, গনিত ও জীব বিদ্যা এই ৪(চার) বিষয়ে MCQ পদ্মতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র প্রনীত হবে। লিখিত পরীক্ষার জন্য ১০০ নম্বর এবং এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-র যথাক্রমে ৮ ও ১২ গুন অর্থাৎ এসএসসি/সমমান হতে ৪০ এবং এইচএসসি/সমমান হতে ৬০ নম্বর যোগ করে সর্বমোট ২০০ নম্বরের মধ্যে মেধা স্কোর নির্ধারণ করা হবে।

২। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে প্রেরিত "ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি" ভর্তি পরীক্ষা পরিচালনা করবেন।

৩। ভর্তি পরীক্ষার স্থানঃ কলেজ একাডেমিক ভবন ।

৪।ভর্তি ফরম ক্রয় ও জমা দেয়ার শেষ তারিখঃ ০৩-১২-১৭ ইং (বিকাল ৪.০০ টা পর্যন্ত) ।

৫। ভর্তি পরীক্ষার তারিখ ও সময়ঃ ০৯ ডিসেম্বর ২০১৭ ইং, সকাল ১১.০০ টা।

৬। ফলাফল প্রকাশঃ ০৯ ডিসেম্বর ২০১৭ ইং,বিকাল ০৪.০০ টা ।

৭। ভর্তির তারিখঃ ১০ ডিসেম্বর ২০১৭ ইং হইতে  ।

ভর্তি সংক্রান্ত সকল তথ্য কলেজ ওয়েব সাইটে পাওয়া যাবে ।

  ভর্তি সংক্রান্ত যোগাযোগের ঠিকানা

অধ্যক্ষ,
শেখ ফজিলাতুন্নেসা মুজিব ফিশারিজ কলেজ,
মেলান্দহ, জামালপুর-২০১২
টেলিফোনঃ ০৯৮১-৬২৪৯৫
মোবাইলঃ ০১৭১১-৬১৩৩০১, ০১৭১১-৩৬৪৪৬৭,
০১৯২২-৬৯৮৫৯৯, ০১৭১২-৭৮৯৯২৮

  ভর্তি ও সেশন ফি

বিবিধঃ প্রতি সেমিস্টার ফাইনাল পরীক্ষার ফি ১২০০( এক হাজার দুইশত ) টাকা ফরম পূরনের সাথে জমা দিতে হবে।অষ্টম সেমিস্টারের বেশী কলেজে অধ্যয়ন করলে তাকে অতিরিক্ত প্রত্যেক সেমিস্টার এর জন্য সেমিস্টার ফি প্রদান করতে হবে। সমস্ত ফি সেমিস্টারের শুরুতেই প্রদান করতে হবে। হলে যতগুলো সিট খালি থাকবে তত জনকে মেধাক্রম অনুসারে সিট বরাদ্দ দেয়া হবে। বাংলাদের কৃষি বিশ্ববিদ্যালয় হতে একাডেমিক কারিকুলাম সংক্রান্ত কোন বিজ্ঞপ্তি জারি হলে তা অত্র কলেজের জন্যও প্রযোজ্য হবে। কোন ছাত্র-ছাত্রী কলেজের শৃঙ্খলা পরিপন্থি কোন কাজে লিপ্ত হলে তাকে শাস্তি প্রদান বা কলেজ হতে বহিস্কারের ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষন করবেন।বিভিন্ন সেমিস্টারের পরীক্ষার ফি পরিবর্তনযোগ্য ও প্রয়োজনে বিভিন্ন খাতে ফি নির্ধারনের ক্ষমতাও কলেজ কর্তৃপক্ষ সংরক্ষন করেন।বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃক ১ম ও ২য় সেমিস্টারের ছাত্র-ছাত্রীদের শিক্ষামান উন্নয়নের নিমিত্তে যথাক্রমে ইংরেজী ও কম্পিউটার বিজ্ঞান আবশ্যিক বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করায় সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকদের পারিশ্রমিক প্রদানের জন্য সেমিস্টার প্রতি ১০০০/- (টাকা এক হাজার) মাত্র বেশি আদায়যোগ্য। কলেজের ছাত্র-ছাত্রীরা নির্দিস্ট ফি প্রদান সাপেক্ষে কম্পিউটার প্রশিক্ষনে অংশগ্রহন করতে পারবে। বিভিন্ন সেমিস্টারে উল্লিখিত পরীক্ষার ফি পরিবর্তনযোগ্য ও প্রয়োজনে বিভিন্ন খাতে ফি নির্ধারন করার ক্ষমতা কলেজ কর্তৃপক্ষ সংরক্ষন করেন।

  ভর্তি ফরম ডাউনলোড

ফরম ডাউনলোড করতে এখানে ক্লিক করুন